কবিতা - মন্দ আমি - চন্দ্রানী ভট্টাচার্য

 

মন্দ আমি
চন্দ্রানী ভট্টাচার্য
 

আমি নাকি অহংকারী !
দেমাক আমার ভীষণ ভারী !
কেউ নাকী তল পায়না খুঁজে ,
আমার মনের গোপন ঘরের !

আমি জোরে কথা বলি ।
আমি মাথা তুলে চলি ।
গায়ের রঙটা কালো হলেও,
আমি তাকেই ভালোবাসি ।।

আমায় সবাই মডার্ন বলে ,
আমি বলি সর্বকালিন ।
নারীবাদের ধ্বজাধারী 
তাদের ছাড়াই আমি চলি ।।

আমি তো ঠিক আমার মত ,
নিজের জমি শক্ত করে ।
নিজের জীবন চালাই আমি 
সবার কথা উড়িয়ে দিয়ে ।।

আমি জানি আমি নারী ,
যাকে সমাজ মারছে লাথি ।
করে আমায় পর্দানশীন ,
ধর্ষ তারে দিনে রাতে ।।
 
আমি হলাম কমোডিটি ,
বাজারেতে বসাও যাকে ।
উঠতে বসতে শোনাও কথা ,
পনের টাকায় কেনো গাড়ি ।।

আমিই আবার মা দুর্গা ,
দশভূজা সবার ঘরে ।
সকাল থেকে কলুর বলদ ,
মা বলে ডাকছ যাকে ।।

আমি হলাম সেই মেয়েটি ,
লজ্জাই যার ছিল ভূষণ ।
সেই তোমরা পথের মাঝে 
করলে তারই লজ্জা হরণ ।।

হ্যাঁ আমি অহঙ্কারী ,
দেমাক আমার ভীষণ ভারী ।
লজ্জা আমার নয়তো ভূষণ ,
আমি হলাম আগুনপাখি ।।

সতী আমি নাইবা হলাম ,
সতীত্বটা তোমরা রাখ ।
আমি জানি আমায় ছাড়া ,
বাঁচবে না এই মানব জীবন ।।

আমি কালি হতে রাজি ,
অসভ্যতার কলিযুগে।
রাতবিরাতে 'অভয়া' নয় ,
শ্মশানভূমি হতে পারি ।

ভাবছো আমি নইকো ভালো ,
তাতে আমার বয়েই গেল ।
যেদিন সবাই উঠবে জেগে 
সেদিন না হয় হব ভালো  ।।
 
..........
 
 
Chandrani Bhattacharyya