ধারাবাহিক - মহাপ্রস্থানের পথে - অয়ন দাস

 

ধারাবাহিক
 
 
 
 মহাপ্রস্থানের পথে
অয়ন দাস


 
|| চতুর্থ   পর্ব  ||


১৮.

-" এবারে তোমায় দ্বিতীয় লক্ষ্যের দিকে এগিয়ে যেতে হবে। এখানে তোমার কাজ শেষ হয়েছে। মনে রেখো কেউ কোনো সূত্রই খুঁজে পাবে না আর তোমার", গম্ভীর গলায় একজন আদেশ করলেন তাঁর একান্ত অনুগত সৈনিক বৃষকেতুর প্রতি।
-" ঠিক আছে। আপনি যা চাইছেন তাই হবে", বললো বৃষকেতু।
-" তোমার কোনো খবর থাকবে না। বাইরের দুনিয়াতে সবাই জানবে তুমি চলে গেছো কোথাও কিংবা কেউ তোমায় সরিয়ে দিয়েছে। সময়মত আবার আমি তোমায় ফোন করে নেবো।"
-" আপনার আদেশ শিরোধার্য।"
-" তুমি ধর্মযুদ্ধের সৈনিক জানবে নিজেকে। একবার যখন কুরুক্ষেত্রে নেমেছো সামনে জয়ের লক্ষ্যই হবে একমাত্র অভীষ্ট। এ যুদ্ধ সর্বকালীন। তুমি তো শুধুই একজন সেনানী। কাউকে না কাউকে লড়তে হতোই। ঈশ্বরের অসীম কৃপা যে তোমাকেই সেই ভার দেওয়া হয়েছে।"
-" আপনি যেমন চাইছেন তেমনই হবে।"

ফোনটা কেটে যেতেই বৃষকেতু তৈরি হয়ে নিলো। এরপর তার গন্তব্য পাটনা। জিনিসপত্র সব গুছিয়ে নিলো। দু একটা জরুরী ফোন সেরে নিতে হবে। তারপর পুরোপুরি বেপাত্তা হয়ে যেতে হবে।

বেরোবার আগে একবার শুধু নটরাজের মুর্তিটাকে ভালো করে পুজো করলো। তারপর মনে মনে আওড়ালো-
" মৃত্যুঞ্জয়ায় রুদ্রায়ে নীলকান্তায়ে সম্ভাবে
অমৃত্যেষ্যায়ে সর্বায়ে মহাদেবায়ে নমঃ...
|| ওঁ নমঃ শিবায়, ওঁ নমঃ শিবায়, ওঁ নমঃ শিবায় ||

১৯.

প্রতিদিন সকালে যোগব্যায়াম করা অভ্যেস শ্রীময়ীর। এতে সারাটা দিন শরীর বেশ ঝরঝরে লাগে। কাল রাতে রাতুলকে ছেড়ে দিয়ে বাড়ি ফিরতে বেশ রাত হয়ে গিয়েছিলো। তার ওপর প্রফেসর নন্দীর ডাইরি গুলো সবকটা শেষ করেছে রাতভর পড়াশুনা করে। তাই আজ একটু উঠতে দেরিই হয়ে গেছে শ্রীময়ীর। অবশ্য ডাইরি থেকে সুরাহা কিছু হয়নি। মুকেশ কুমার আর বিধান শর্মা এই দুটো নাম ঘুরে ফিরে এসেছে। সুশান্ত সেনগুপ্তর কথাও আছে বেশ কয়েক জায়গায়। আর লোথালে ঘটে যাওয়া ঘটনাটা নিয়ে প্রায়শই উদ্বেগ প্রকাশ করেছেন। কোথাও যেন বার বার নিজেকে দায়ী করেছেন তিনি। এছাড়া সে অর্থে কোনো সূত্রই পাওয়া যায়নি যা তাঁর খুনের সাথে জড়িয়ে থাকতে পারে।

যোগব্যায়াম সেরে সবে ফ্রেশ হয়ে বসেছে, হঠাৎ ফোনটা ভাইব্রেট করে উঠলো। রাতুল মেসেজ করছে।

শ্রীময়ীও তার প্রত্যুত্তর দিলো, " গুড মর্নিং"

ওদের সম্পর্কটা কলেজের পর হঠাৎ করেই যেন বড্ড কেঠো হয়ে পড়েছিলো। দূরত্ব এসে পড়ে মাঝে অনেকটা ব্যবধান সৃষ্টি করে দিয়েছিলো। তাই হয়তো মাঝে সাঝে দু একটা মামুলী 'হাই', 'হ্যালো' ছাড়া তেমন কোনো কথাবার্তা হতো না। শুধু দুজনেই দুজনের খবরাখবর রাখতো এই যা।

ফেসবুকটা খুলে রাতুল সকাল সকাল শ্রীময়ীর প্রোফাইলটা দেখছিলো। কতদিন হয়ে গেলো, তবু শ্রীর ওই অমায়িক হাসিটা পুরোনো হয়নি। ওটাই রাতুলের বড় দুর্বলতার জায়গা। কলেজে থাকতে সাধে কি আর প্রেমে পড়েছিলো।

প্রোফাইলে ওর বাবার সাথে একটা ছবি দেওয়া। বেশ সৌম্যদর্শন চেহারা ভদ্রলোকের। শঙ্কর ব্যানার্জি। এক মুখ গোঁফ দাড়ি, তারওপর সর্বক্ষণ গেরুয়া বস্ত্র ধারণ করে থাকতেন। অমন উদাস করা চেহারা হলেও ওনার চোখদুটো এতটাই গভীর, অতলস্পর্শী যে মনে একটা সম্ভ্রম জাগিয়ে তোলে।

কলেজে পড়বার সময় রাতুলের ওনার সাথে বার দুয়েক আলাপ হয়েছিলো। তারপর হঠাৎই একদিন এই মানুষটা নিরুদ্দেশ হয়ে যান। শ্রী ততদিনে একজন আই.পি.এস অফিসার হয়ে গেছে। তা সত্ত্বেও বহু খোঁজ করেও ওনাকে পাওয়া যায়নি। মায়ের কথা সেভাবে শ্রীময়ীর মুখ থেকে কখনোই শোনে নি রাতুল। অনেক আগেই তিনি গত হয়েছিলেন। বাবাই ছিলেন সব। কাজেই এই আকস্মিক অন্তর্ধান ওর মনে যথেষ্ট প্রভাব ফেলেছিলো। হয়তো সেই কারণেই গত কয়েক বছর যাবৎ শ্রী আরো যেন নিজেকে গুটিয়ে নিয়েছিলো। সমস্ত সত্ত্বা দিয়ে নিজের কাজটাকেই শুধু আঁকড়ে ধরেছিল। রাতুল ব্যাপারটা জানলেও সেভাবে শ্রী র সাথে কখনো আলোচনা করেনি। হয়তো সেই সুযোগটাই পায় নি কখনো।

-" কি ব্যাপার, নিশাচর আজ এত সকালে উঠেছে যে?", আবার মেসেজ এলো শ্রী র।

মেসেজটা দেখে হাসি পেয়ে গেল রাতুলের। লিখলো, " তোর পাল্লায় পড়ে ঘুম টুম উবে গেছে। এমন এক কেসে জড়িয়ে দিলি।"
-" তা না জড়ালেই পারতিস। ঘুমের ব্যাঘাত হতো না।"
-" তুই বললে আমি আর না করি কি করে বল !"

শ্রীময়ী মনে মনে হাসলো। তারপর দুটো হাসির স্মাইলি পাঠিয়ে লিখলো, " সকালের মধ্যেই আমি সুশান্ত সেনগুপ্তের ঠিকুজি জোগাড় করছি। ফোন করলে চলে আসিস কিন্তু।"

রাতুল সঙ্গে সঙ্গে রিপ্লাই দিলো, " ওকে জনাব।"

শ্রীময়ী আর কথা বাড়ালো না। ফোনটা রেখে দিয়ে প্রাত্যহিক পুজোর কাজে মন দিলো। অন্যদিন আরো সকালেই এই পুজো করে সে। সূর্য্য দেবের আরাধনা। আজ একটু দেরিই হয়ে গেলো। এই পুজোর পর মনটা এক অনাবিল প্রশান্তিতে ভরে যায় যেন।

চোখ বন্ধ করে মনোনিবেশ করলো খানিকক্ষন। তারপর হাতজোড় করে মন্ত্রপাঠ শুরু করলো-
" ওঁ জবাকুসুমসঙ্কাশং কাশ্যপেয়ং মহাদ্যুতিং । ধন্তারীং সর্বপাপঘ্নং প্রণহতোস্মি দিবাকরম্ ..."

১৯.

সুশান্ত সেনগুপ্ত। গাড়িতে থানার উদ্দেশ্যে যেতে যেতেই নামটা এবং তার সাথে রাতুলের কাছ থেকে পাওয়া নিউজের লিঙ্কটা ফরয়ার্ড করে দিলো শ্রীময়ী। ইন্টারনেট থেকে ওভাবে ঠিকানা খুঁজে বার করা যাবে না। বিধাননগর সাইবার সেলের বক্সীদা কে পুরো ডিটেইলস পাঠিয়ে রাখলে আশা করা যায় কিছু একটা তথ্য ঠিক জোগাড় করে আনবেন উনি। এর আগেও উনি শ্রীময়ী কে অনেক সাহায্য করেছেন। দেখা যাক এবারে কতদূর খোঁজ লাগাতে পারেন উনি।

ফোনটা ভাইব্রেট করছে দেখে বার করতেই শ্রীময়ী দেখলো অনির্বাণ ফোন করছে। রিসিভ করতেই অনির্বাণ উত্তেজিত ভাবে বলে উঠলো, " হ্যালো ম্যাডাম"
-" কী খবর অনির্বাণ বাবু ?"
-" খবর খুব একটা ভালো নয়। প্রফেসর নন্দীর সেক্রেটারি বিকাশ বাবু আগে যে কোম্পানিতে কাজ করতেন বলছিলেন, ওই নামে ওই ঠিকানায় কোনো কোম্পানি নেই। একটা ফ্যাক্টরি রয়েছে। ওখানের কোনো কর্মীরা ওনার নাম মনে করতে পারছে না। এমনকি ছবি দেখিয়েও বলতে পারলো না।"
-" সেকি! তার মানে মিথ্যে কথা বলছে ও। শুনুন এখুনি ওর বাড়িতে একবার গিয়ে দেখুন তো। এলিবাই গুলো চেক করতে হবে।"
-" ইয়েস ম্যাম। আমরা ওর বাড়ির দিকেই এগোচ্ছি এখন। তবে মনে হচ্ছে এটাও হয়তো ভুয়ো হতে পারে।"
-" ওকে আমায় টাইমলি রিপোর্ট করুন। মোস্ট ফিসি ব্যাপার লাগছে এখন।"
-" অবশ্যই ম্যাডাম।"

ফোনটা ছেড়ে দিয়ে শ্রীময়ী কিছুক্ষণ ভাবলো। বিকাশের মোটিভটা কী হতে পারে ? ও হঠাৎ মিথ্যে কথা বললো কেন ? ভালো করে একবার পুরো বিষয়টা ভাবার চেষ্টা করলো শ্রীময়ী। একটা লোক একা বাড়িতে থাকেন। অধ্যাপনা, ইতিহাস চর্চা এসব ব্যতীত অন্য কোনো নেশা সে অর্থে নেই বললেই চলে। অন্তত প্রাথমিক তদন্ত তাই বলছে। যখন খুন হলেন, আততায়ী বাইরে থেকে অনায়াসে ভেতরে প্রবেশ করেছিলো। তার মানে তার কাছে চাবি থাকাটা খুব স্বাভাবিক। সেটা সে পেলো কীভাবে? এক যদি না খুব কাছের লোক হয়। সেক্ষেত্রে একজন সেক্রেটারির কাছে চাবি থাকাটা বা না থাকলেও ডুপ্লিকেট চাবি বানিয়ে নেওয়াটা খুবই সহজ কাজ।
আর যদি ধরেও নেওয়া যায় যে অপরাধীকে প্রফেসর নিজেই ডেকে আনেন, তাহলেও তাকে চেনেন বলেই ডেকে নিয়েছিলেন অত রাতে। তা হলেও বিকাশের দিকেই পাল্লাটা ভারী লাগছে অপরাধী হবার কারণ হিসেবে। কিন্তু কেন ? বিকাশ যদি খুনই করবে, ছমাস অপেক্ষা করলো কেন ? কীসের প্রস্তুতি নিচ্ছিলো সে ? প্রফেসরের আস্থা অর্জনের চেষ্টা করছিলো কি, যাতে সহজেই তাকে হত্যা করা যেতে পারে ?
এদিকে রাতুলের কালকের বলা থিওরী গুলোও মোটেই এড়িয়ে যাওয়া যায় না। কিন্তু কোথাও যে একটা হিসেব মিলছে না। বিকাশের মিথ্যে বলা আর গুজরাটের লোথালে ঘটে যাওয়া কোনো ঘটনা- এ দুটোর কি কোনো যোগসূত্র রয়েছে ?

শ্রীময়ীর মাথায় এমন অজস্র প্রশ্ন ঘুরতে থাকে। 'উত্তর চাই শ্রীময়ী, উত্তর চাই', নিজেই নিজের মনকে বলে ওঠে শ্রীময়ী।
২০.

ব্যারাকপুর থেকে পাটনা অনেকখানি রাস্তা। একদম সকাল করেই বেরিয়ে এসেছে বৃষকেতু। প্রায় সাড়ে তিনশো মাইল রাস্তা গাড়িতেই যাবে বলে ঠিক করেছে। সেই ভোর পাঁচটা নাগাদ বেড়িয়েছে। পৌঁছতে হয়তো রাত হয়ে যাবে। তার মানে কাল সকালেই কাজটা মেটাতে হবে। ফোনটা একবার বাজতে গিয়েও থেমে গেলো। মিসড কল করছে কেউ।

বৃষকেতু বুঝতে পারলো। পাল্টা ফোন করতেই ওদিক থেকে উত্তর এলো, " আপনার বাড়ি সার্চ করছে পুলিশ।"
-" করতে দাও। ওটাই ওদের ডিউটি", হাসি মুখে বললো বৃষকেতু। সে জানে পুলিশ আর কোনো সূত্রই পাবে না।
-" কিন্তু বস, বাড়িতে অনেক রংয়ের মিস্ত্রি এসেছে। ব্যাপার কী ?"
-" বাড়িওয়ালা বাড়ি রং করাচ্ছে এতে আবার ব্যাপারের কি আছে ? তুমি নজর রেখে যাও খালি।"
-" ওকে বস।"

গাড়ি ছুটতে লাগলো হাইওয়ের ওপর দিয়ে। বৃষকেতু পেছনের সিটে মাথাটা এলিয়ে দিলো। এখনো দীর্ঘ রাস্তা যেতে হবে। কানে হেডফোন লাগিয়ে গান চালিয়ে দিলো মোবাইলে-
" ... আখির ইয়ে ক্যায়সা বন্ধন হ্যায়
                          আখির ইয়ে ক্যায়সা নাতা হ্যায়
  জো জুড় গ্যায়া তো আনজানে মে
                          পর টুট নাহি অব পাতা হ্যায় .... "


দুপুরের দিকে বিধাননগর সাইবার সেলের বক্সী বাবু ফোন করলেন শ্রীময়ীকে।

-" তুমি যার কথা বলেছিলে, সুশান্ত সেনগুপ্ত। এখন তো আর ইনি সাংবাদিকতা করেন না। অনেক দিন এ কাজ ছেড়ে দিয়েছেন। ভাগ্যিস নিউজ পেপারের নামটা দিয়েছিলে, নইলে তো খুঁজেই পেতাম না।"
-" অনেক উপকার করলেন বক্সী দা। এঁকেই আমাদের খুব দরকার।"
-" আচ্ছা তুমি ঠিকানা টা লেখ- ১৭/২, রোল্যান্ড রোড, কলকাতা ২০। বয়স এখন প্রায় ষাট পঁয়ষট্টি হবে। বহু কষ্টে ডেটাবেস থেকে বার করেছি বুঝলে।"
-" অনেক ধন্যবাদ স্যার।"
-" মাই প্লেজার। কিন্তু ব্যাপার কী ? কোনো কেস কি ?"
-" কেস তো বটেই। তবে এখন পুরো জন্ডিস। দেখা করে সব বলবো বক্সী দা। "
-" ওকে ম্যাডাম মার্পল।"

ঠিকানাটা সঙ্গে সঙ্গে রাতুলকে হোয়্যাটসএপ করে দিলো শ্রীময়ী। বিকেলের দিকে একবার ঢুঁ মারতে হবে সুশান্ত বাবুর ওখানে। দেখা যাক পুরোনো ইতিহাস খুঁজে কিছু বের করা যায় কিনা !!

২১.

সত্যি বলতে কী পুলিশ প্রফেসর নন্দীর সেক্রেটারি বিকাশ বাবুর বাড়ি থেকে কিছুই পেলো না তেমন। উনি নাকি দিন দুই আগেই বাড়িওয়ালা কে বলেছিলেন বেশ কয়েক জায়গায় রং উঠে গেছে। তাই রং করাতে হবে। বিকাশবাবু চলে যেতে না যেতেই এ কাজে হাত লাগিয়েছেন বাড়িওয়ালা এবং গোটা ব্যাপারটা তদারকি করছেন তিনি স্বয়ং।

অনির্বাণ পুলিশ ফোর্স নিয়ে এ বাড়িতে ঢুকতেই অবাক হয়ে গেলেন বাড়িওয়ালা মাখন মিত্র। জিজ্ঞেস করলেন, " কী ব্যাপার স্যার ? কিছু হয়েছে ?"
-" ব্যাপার তো আপনি বলবেন এসব কী হচ্ছে ?", পাল্টা জিজ্ঞেস করলেন অনির্বাণ।
-" আসলে স্যার আগে যিনি থাকতেন উনি বললেন চারদিকে রং চটে গেছে। তা উনি চলে যেতেই একটু রং করিয়ে নিচ্ছি।", একগাল হাসি নিয়ে কথা গুলো বললেন মাখন বাবু।

অনির্বাণ বিরক্তির সুরে বললেন, " দেখে দেখে আজকেই রং করতে হলো। হোপলেস! "
-" ইয়ে মানে কোনো গন্ডগোল নাকি স্যার ?"
-" আপনি যাকে ভাড়া দিয়েছিলেন, গতকাল ঘটে যাওয়া একটা খুনের মামলার সাথে যুক্ত তিনি।"
-" খু..উ..উ.উ..ন", বলে রীতিমতো চোখ কপালে তুলে আর একটু হলেই পড়ে যাচ্ছিলেন ভদ্রলোক। নেহাৎ অনির্বাণ সময়মতো ধরে ফেললো তাই রক্ষে।

তারপর একটু ধাতস্থ হয়ে আমতা আমতা করে বললেন, " আ.....আমি কিছু জানিনা। বিশ্বাস করুন।"
অনির্বাণ এবার ধমক দিয়ে বললেন, "উফ, কী শুরু করলেন আপনি ? আমাকে আপনার এই ভাড়াটের পুরো ডিটেইলস দিন তো।"

যা জানা গেলো তা হলো এই ছেলেটি মাস ছয়েক আগে ঘর ভাড়া নেয়। কিন্তু এতটাই তাড়াহুড়ো করে থাকতে শুরু করে দেয় যে মাখন বাবু তার কোনো নথিপত্র ভালো করে দেখার সুযোগ পান নি। এমনিতে সময়মতো ভাড়া দিতো। কোনো ঝামেলা ছিলো না। পাড়া পড়শীও কখনো অভিযোগ করে নি। কিছুদিন আগে ছেড়ে যাবার কথা বলে এবং ও আশ্বাস দেয় ওর এক বন্ধু এখানে এসে এরপর ভাড়া থাকবে। ওর নাকি এখানকার কাজ হয়ে গেছে। সেই উদ্দেশ্যে রং করবার কথা বলে। গতকাল রাত্রে এ নিয়ে কথা হয়। আজ সকালে কোনো এক সময় বিকাশ চলে গেছে। সেই সুযোগে মাখন বাবু এসে রঙের কাজ শুরু করে দিয়েছেন। কাজেই ফিঙ্গারপ্রিন্ট পাবার আশা খুবই ক্ষীণ কারণ এত গুলো লোক তারপর এসেছে, জিনিসপত্র এদিক ওদিক করেছে।

তবে দুটো ব্যাপারে অনির্বাণের খটকা লাগলো। মাখন বাবুর কাছে 'বিকাশ' নামটা সম্পূর্ণ অচেনা। শুধুমাত্র ছবি দেখেই ছেলেটাকে চিনতে পেরেছিলেন। বললেন, " উনি তো বাঙালি বলে মনে হয় না। মাঝে মাঝেই হিন্দিতে কথা বলতেন। যে নাম বলছেন ও নামে কেউ থাকতো না। কি যেন একটা নাম ছিলো, দাঁড়ান, আমি রশিদ গুলো নিয়ে আসি।" এই বলে উনি একবার ভেতরে গিয়ে মিনিট খানেকের মধ্যেই ভাড়ার রশিদ গুলো এনে দেখালেন।

অনির্বাণ দেখলো সবকটা রশিদেই বিকাশ বাবু যে নাম সই করেছেন তা হলো- 'বৃষকেতু সিং'।

২২.

সুশান্ত সেনগুপ্তের বাড়ি খুঁজে পেতে প্রথমে একটু সমস্যা হলো। মেইন রাস্তা থেকে বেশ খানিকটা ভেতরে ওনার বাড়িখানা। লোকে যাতে বুঝতে পারে সেই কারণেই বড় রাস্তার ঠিকানা দেওয়া।

বাড়িতে মাত্র দুটি প্রাণীর বসবাস। সুশান্ত বাবু এবং ওনার স্ত্রী। কোনো সন্তান সন্ততি নেই। সুশান্ত বাবুকে দেখে বেশ অসুস্থও লাগছিলো। কাজেই হঠাৎ করে রাতুল আর শ্রীময়ীর এরকম এসে পড়াতে ওনারা একটু অস্বস্তিতেই পড়লেন মনে হলো।

-" বসুন আপনারা। আসলে তেমন বড় একটা কেউ দেখা করতে আসেন না তো, তাই চারদিক অগোছালো ভাবে রয়েছে", বলে একটা দুটো চেয়ার দেখিয়ে দিলেন সুশান্ত বাবু।

কথা বলতে যে বেশ কষ্ট হচ্ছে মনে হলো। তাও অনেক কথাই বললেন। এত পুরোনো একটা ব্যপার নিয়ে কেন রাতুলরা জিজ্ঞেস করছে, সে ব্যপারে স্বভাবতই উনি বেশ কৌতুহলী হয়ে পড়লেন। তারপর যখন শুনলেন এর সাথে প্রফেসর নন্দীর খুনের একটা যোগাযোগ থাকতে পারে, একটু গম্ভীর স্বরেই বললেন, " আমি জানতাম কোনো এক দিন এরকম কিছু হবেই।"
-" কেন ? এরকম হওয়ার কি কারণ থাকতে পারে ?", প্রশ্ন করলো শ্রীময়ী।
-" লোথালে যখন আমি এক্সক্যাভেশন কভার করতে গিয়েছিলাম, একটা ব্যাপার ঘটেছিলো", অদ্ভুত রহস্যময় কণ্ঠে কথাগুলো বলে চলেছেন সুশান্ত বাবু। বয়সের ভারেই হোক কিংবা রোগগ্রস্ত থাকার কারণে উনি সামান্য কথা বললেই হাঁপিয়ে উঠছিলেন। তবু এতদিন আগের কথা গুলো বলতে বলতে ওনার চোখ দুটো চকচক করছিলো। যেন এই মাত্র সেই সব ঘটনাগুলো ঘটছে চোখের সামনে।

সুশান্ত বাবু বলে যেতে লাগলেন, " আমার বয়স তখন অনেকটাই কম। চল্লিশখানেক হবে। তিনজন ভদ্রলোক এই গোটা প্রজেক্টের অগ্রনী ভূমিকায় ছিলেন। প্রফেসর নন্দী, প্রফেসর মুকেশ কুমার আর একজন ডঃ বিধান শর্মা। এঁরা প্রত্যেকেই ইতিহাস আর আর্কিওলজির লোক বলেই বোধহয় এই কাজের সাথে জড়িত ছিলেন।"
এক নিঃশ্বাসে কথা গুলো বলে একটু দম নিলেন সুশান্ত বাবু।

তারপর আবার বলতে শুরু করলেন,
" ওঁরা একটা ফলক নিয়ে অনেকদিন গবেষণা করেছিল। পোড়ামাটির একটা ফলক। আমিও দেখেছিলাম সেটা। একটা রথের চিত্র খোদাই করা, এক মহারথীকে নিয়ে সারথি ও তার রথ এগিয়ে চলেছে। মাথায় একটা ধ্বজা উড়ছে। রথের সাথে চারটি ঘোড়া রয়েছে। এরকম একটা চিত্র খোদাই করা।"
-" শৈব, সুগ্রীভ, মেঘপুস্প, বলাকা" এতক্ষণ তন্ময় হয়ে শুনতে শুনতে বিড়বিড় করে নিজের মনেই বলে উঠলো রাতুল।

শ্রীময়ী একটু অবাক হয়েই তাকালো রাতুলের দিকে।
-" কৃষ্ণার্জুনের রথ। চারটে ঘোড়ার নাম হলো ওই, যা যা বললাম", বললো রাতুল।
-" হ্যাঁ ঠিক বলেছেন", রাতুলের কথাটা শুনতে পেয়ে বলে উঠলেন সুশান্ত বাবু।
-" কিন্তু এর সাথে আপনার সেই অগ্নিকাণ্ডের যে স্টোরিটা দেখেছিলাম তার কি সম্পর্ক ?", প্রশ্ন করলো রাতুল।
-" সম্পর্ক আছে। ওটা কোনো সাধারণ ফলক ছিলো না। ওটার একটা গুপ্ত রহস্য ছিলো বলতে পারেন। ওর মধ্যে এমন কিছু একটা খোদাই করা ছিলো যেটার মানে ওঁরা কেউই উদ্ধার করতে পারেনি। ওটা আদপে একটা পরিবারের সম্পত্তি ছিলো, প্রফেসররা বলতে পারেন একপ্রকার প্রভাব খাটিয়েই ওটা দেখতে গিয়েছিলেন। ওদের মতে ফলকটা ছিলো একটা দুর্মূল্য সম্পদ। কোনো এক দুর্ভেদ্য সঙ্কেত লুকিয়ে রয়েছে নাকি তার মধ্যে, যা আসলে মহাভারত কালের কোনো এক সত্যের ধারক। প্রফেসররা এটা নিয়ে একটু গবেষণা করতে বদ্ধপরিকর ছিলেন। গোল টা বাঁধলো তারপরই।"
-" কীরকম গোলমাল ?"
-" প্রফেসর নন্দী বলতে পারেন খানিকটা জোর করেই ভূদেব সিংয়ের থেকে কিছুদিনের জন্য নেন। নচেৎ পারিবারিক কোনো অভিজ্ঞান সচরাচর কেউ বাইরের লোককে দেখায় না কেউ। সে যাই হোক, প্রথম কদিন সব ঠিকঠাকই ছিলো। একদিন ওই পরিবারের তরফে কারো মনে হয়েছিলো প্রফেসররা হয়তো ওটা নিয়ে পালাবার মতলব করছে। সেই নিয়ে সাংঘাতিক অশান্তি হলো। আর তারপরই....", এই পর্যন্ত বলে চুপ করে গেলেন সুশান্ত বাবু।

শ্রীময়ী জিজ্ঞেস করলো, " তারপর কী হলো ?"

সুশান্ত বাবু কিছুক্ষণ চুপ করে থেকে বললেন, " প্রফেসর নন্দী আর বাকিরা সবাই ভূদেব সিংকে সাথে নিয়ে একসাথে নিজেদের তাঁবুতে এসে ঢুকলেন। ভেতরে কথা কাটাকাটি হচ্ছিল। হঠাৎই দেখি দাউ দাউ করে আগুন লেগে গেলো। গোটা তাঁবু পুড়ে ছাই। প্রফেসররা তিনজন কোনক্রমে বেঁচে গিয়েছিলেন। কিন্তু ভূদেব সিং এর ওনার স্ত্রী সেই আগুনে পুড়ে মারা গিয়েছিল।"
-" আর সেই ফলকটার কি হলো ?", রাতুল প্রশ্ন করলো।
-" জানিনা সেটার কোনো খোঁজ আর পাওয়া যায়নি। বোধহয় আগুনে পুড়ে সেটাও চিরতরে নষ্ট হয়ে গেছে, আর নইলে...", হতাশ সুরে বললেন সুশান্ত বাবু।
-" নইলে কী সুশান্ত বাবু ?"
-" ওনাদের কারো কাছেই হয়তো ওটা আছে।"

শ্রীময়ী এতক্ষণ চুপচাপ শুনে যাচ্ছিলো। এবারে সে একটা প্রশ্ন করলো, " আচ্ছা, আপনি এটা নিয়ে আর খতিয়ে দেখেননি কেন ? মানে হঠাৎ এরকম আগুন লাগলো কি করে ? ফলকটাই বা গেলো কোথায় ? আফটার অল সেটা যেমন বলছেন, ঐতিহাসিক ভাবে তার তো গুরুত্ব তো অনেক। আপনি একজন রিপোর্টার হয়ে আর কিছু খোঁজ করলেন না ! "

সুশান্ত বাবু খানিকক্ষণ চোখ বুজে ভাবলেন। তারপর আস্তে আস্তে বললেন, " আসলে আমার কোথাও একটা গন্ডগোল লেগেছিলো। কিন্তু সেটা বেশি ভাবতে গিয়েও পারিনি। কারণ প্রফেসর নন্দী আর প্রফেসর মুকেশ কুমার দুজনে মিলেই আমার ওপর জোর খাটিয়ে সেখান থেকে নিয়ে চলে আসেন। পরে এ নিয়ে আর কখনও সেভাবে ভেবে ওঠা হয়নি।"

-" আচ্ছা এই ভূদেব সিংয়ের আর কেউ ছিলো না ? মানে এরকম একটা মৃত্যু তাই নিয়ে কোনো তদন্তই হলো না ?", শ্রীময়ী জিজ্ঞেস করলো।
-" শুনেছিলাম ভূদেব সিংয়ের এক ছেলে ছিলো। সে পরবর্তী কালে কোনো স্টেপ নিয়েছিলো কিনা জানা নেই", বললেন সুশান্ত বাবু।
-" সেই ছেলের এখন বয়স কত হতে পারে ?"
-" তা ধরুন তিরিশের ওপর তো হবেই। কেন বলুন তো ?"
-" নাঃ একটা হিসেব মেলানোর চেষ্টা করছিলাম। ঠিক আছে অনেক ধন্যবাদ। দরকার হলে আবার হয়তো বিরক্ত করতে পারি।"
-" না না ঠিক আছে। নিশ্চই করবেন।"

সুশান্ত বাবুর বাড়ি থেকে বিদায় নিয়ে রাতুল আর শ্রীময়ী দুজনেই গাড়িতে বসে চুপচাপ ভাবছিল। কোথাও একটা খটকা লাগছে। হিসেব যেন কিছুতেই মিলতে চাইছে না। এতক্ষণ যা শোনা গেল সেগুলোর মধ্যে কি কোথাও একটা ফাঁক থেকে যাচ্ছে ? ভাবনাগুলো এলোমেলোভাবে ঘোরাফেরা করছে, উত্তরগুলো ধরা দিতে চাইছে না কিছুতেই.....।



|| পঞ্চম   পর্ব  ||

২৩.

বড় গোলমেলে ঘটনাক্রম হয়ে চলেছে। একদিকে জট ছাড়তে না ছাড়তেই অন্য দিকে আরো নানা তথ্যের গাম্ভীর্যে কেসটা ক্রমশ জটিল থেকে জটিলতর হয়ে উঠছে। কিছুতেই কোনো হদিশ পাওয়া যাচ্ছে না। এমনিতেই সকালে অনির্বাণ ফোন করে বিকাশ বাবুর ব্যপারে বিস্তারিত বলেছিল। তাতে শ্রীময়ী বেশ উত্তেজিত হয়ে পড়েছিলো। এখন সুশান্ত বাবুর মুখে এতসব খবর শুনে দুটো ঘটনাকে মেলানোর চেষ্টা করছিল।

রাতুল একটু বেশিই চুপচাপ রয়েছে দেখে শ্রীময়ী প্রশ্ন করলো, " তুই এরকম থম মেরে আছিস যে। কী ব্যাপার ?"
-" ভাবছি বুঝলি", বললো রাতুল।
-" কী সেটা শুনি ?"
-" একজন রিপোর্টার খামোকা কিছু স্টোরি না করেই চলে এলো কেন ? কিসের জন্য ? যেখানে এত বড় একটা ঘটনা ঘটতে যাচ্ছিলো, সেটা কভার না করেই ফিরে আসাটা বেশ রহস্যজনক।"
-" হতেও তো পারে যে উনি ব্যাপারটা নিয়ে ইন্টারেস্ট হারিয়ে ফেলেছিলেন অথবা..."
-" অথবা..? অথবা কী শ্রী ?"
-" ওনাকে কেউ ভয় দেখিয়ে চুপ করিয়ে দেয় নি তো ?"
-" আমার ঠিক এরকমই কিছু মনে হচ্ছিলো। তাই আমার মনে হয় একবার পাটনা যাওয়া দরকার। প্রফেসর মুকেশ কুমারের সাথে কথা বলতে হবে।"
-" তবে সুশান্ত সেনগুপ্ত কিন্তু পুরোপুরি ঝেড়ে কাশেনি। ওও কোথাও যেন কিছু চেপে যাচ্ছে। সবটাই ধোঁয়াশা বুঝলি।"
-" হুম। বিশেষ করে আগুন লাগার ব্যাপারটা উনি খোলসা করে বললেন না কিন্তু।"
-" আমি সুশান্তর পেছনেও লোক লাগাচ্ছি। ওর হোয়েরএবাউটস টাও জানতে হবে, বুঝলি রাতুল।"
-" ভেরি গুড।"
-" যাই হোক, শোন আমি ব্যবস্থা করে নিচ্ছি। কাল সকাল সকাল গাড়িতেই বেরিয়ে পড়ি। আশা করি সকালে বেরোলে সন্ধ্যের আগে পৌঁছে যাবো। আর অনির্বাণ বাবুকেও সাথে নিয়ে নিচ্ছি।"
-" ওকে ম্যাডাম। এজ ইউ উইশ। তবে একটা ব্যাপার। লোথালের ঘটনা গুলো ভেরিফাই করা দরকার। এতদিন আগের হলেও কিছু একটা নিশ্চই জানা যাবে। তুই গুজরাট পুলিশের সাথে যোগাযোগ কর। এই কেসে লোথাল একটা গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে, এ ব্যাপারে আমি শিওর", বেশ চিন্তিত মুখেই বললো রাতুল।

-" তোর কি সন্দেহ হচ্ছে কারো ওপর ?", শ্রীময়ী প্রশ্ন করলো।

রাতুল একটু চুপ করে থেকে বললো, " এই বিকাশ লোকটার বয়স আর ভূদেব সিংয়ের ছেলের বয়সটা মনে হচ্ছে কাছাকাছি। দুয়ে দুয়ে চার করবার একটা চেষ্টা চালাচ্ছি মাত্র।"

২৪.

প্রফেসর মুকেশ কুমার পাটনার একজন গণ্যমান্য ব্যক্তি বললেও কম বলা হয়। এ অঞ্চলে ওনার খ্যাতি সর্বজনবিদিত। বিশেষত বেশ কয়েক বছর আগে প্রাচীন সিন্ধু সভ্যতা নিয়ে তাঁর গবেষণা বেশ শোরগোল ফেলে দিয়েছিলো। উনি প্রায় প্রতিটি তথ্য প্রমাণ সহকারে নিজের গবেষণা পত্রে পেশ করেছিলেন যা প্রমাণ করে সিন্ধু সভ্যতার আগেও একটা বলিষ্ঠ জনপদ গড়ে উঠেছিল সরস্বতী নদীর ধারে। যেটাকে উনি সরস্বতী সভ্যতা বলে উল্লেখ করেছেন। সেসময় সরস্বতী নদীর বাণিজ্যিক এবং ঐতিহাসিক গুরুত্ব ছিলো অপরিসীম। এক্ষেত্রে তাঁকে যথাযত সাহায্য করেছেন প্রফেসর জনার্দন নন্দী। শতদ্রু বা আজকের এই সুতলেজ নদী যেদিন থেকে অভিমুখ বদলে সিন্ধু নদীর উদ্দেশ্য গতিপথ পাল্টালো, সরস্বতী নদীও শুকিয়ে যেতে থাকলো এবং সেই সাথে জনপদটি দুভাগে ভাগ হয়ে গেলো- একদল সিন্ধু নদের দিকে চলে এলো আর ওপর দলটি রওনা হলো টাইগ্রিস আর ইউফ্রেটিস নদীর দিকে।

তারপর এলো ধর্ম যা সুবিধামতো আপন গতিপথ পাল্টে নেয় বহু ধারায়, জন্ম নেয় একের পর এক অদ্বৈতবাদ ধর্ম, যেমন- ইসলাম, খ্রিস্টান, বৌদ্ধ, জৈন ইত্যাদি। সনাতন ধর্মে তো ঋগ্বেদের অমোঘ বাণী এ তত্ত্ব কে সমর্থন করে না-
" একম সদ্ বিপ্র বহুধা বদন্তি ",
যার অর্থ সত্য এক, পন্ডিতেরা ভিন্ন অর্থ করেছেন মাত্র।

নইলে কেনই বা ইসলামী মক্কা কাবাস্থানে বিরাজ করবেন স্বয়ং শিব শম্ভু ? কেন হজ পালনের সময় মাথা কামিয়ে ধুতি পরিধান করে শিবলিঙ্গের চারিপাশে প্রদক্ষিণ করা হবে ? যে শুক্রবার কে ইসলামে পবিত্র মানা হয়, সেই শুক্র যে আদপে গরু শুক্রাচার্জের নাম থেকে হয়েছে সে প্রমাণ বহুলাংশে উপলব্ধ। ইসলামের 'আমিন' এবং খ্রিষ্টানের 'আমেন' কোথাও গিয়ে যেন সনাতনী 'অউম' বা 'ওম' -এর মতো শুনতে লাগে। বিষ্ণুর নবম অবতার স্বয়ং গৌতম বুদ্ধ কে ধরা হয়। জৈন ধর্মের প্রথম তীর্থঙ্কর ঋষভনাথ মোক্ষ লাভ করেছিলেন অষ্টধাপী পর্বতে, যা আসলে পিরামিডাকার কৈলাশ পর্বতের অপর নাম; সেটাই আবার দেবাদিদেবের বাসভূমি। সব কেমন মিলে মিশে একাকার হয়ে যাচ্ছে। আদপে তো সবটাই হলো সনাতন ধর্মের কতগুলো ভাগ মাত্র। এই যে একের পর এক প্রচারক এসে বিভিন্ন ধর্মের উপস্থাপনা করেছেন, তারজন্য তো সেটির উৎসকে অগ্রাহ্য করা যায় না।

পাশ্চাত্যের হাওয়া লেগে মহান এই অধ্যায়টি কালক্রমে একটি পৌরাণিক গল্পগাথায় পরিণত হয়েছে।

২৫.

প্রফেসর মুকেশ কুমারের এই গবেষণা পত্র ইন্টারনেটে খুঁজলে অনায়াসেই পাওয়া যায়। পড়লে সত্যি বিস্ময় লাগে যে ইতিহাসের এমন সোনালী অধ্যায় গুলো কিভাবে ধূসর হয়ে পড়েছে কালক্রমে। সনাতন ধর্মের ব্যুৎপত্তি ভুলে মানুষ মেতে উঠেছে রক্তের নেশায়। এতে যে তার নিজের আত্মা, যা একমেবাদ্বিতীয়ম সেটাকেই যে বারংবার অগ্রাহ্য করে আসছে, সে বোধ টুকু সম্বন্ধে সচেতন হতে পারে না।

পাটনায় প্রবেশ করবার আগে এ সম্বন্ধে বেশ খানিক পড়াশুনা করে তবেই এসেছিলো বৃষকেতু। এখন গাড়িতে যেতে যেতে সেইসব কথাই ভাবছিলো সে। এমন একটা লোক যিনি এতটা ইতিহাস সম্বন্ধে সচেতন তার জন্য বেশ মায়াই লাগছিলো বৃষকেতুর। কিন্তু সে যে নিরুপায়। পঁচিশ বছর আগের সেই দৃশ্য আজও যে তার চোখের সামনে ভাসে প্রতিদিন। কত নিদ্রাহীন রাতে যে এই দুঃস্বপ্ন বয়ে বেড়িয়েছে সে তার ইয়ত্তা নেই। সেদিন যে অন্যায় হতে দেখেছিলো সে, তার তো কোনো ক্ষমা নেই। সেই অন্যায়ের কোনো ওজর তো নিছক জ্ঞান দিয়ে ব্যাখ্যা করা যায় না। তাই এ ব্যাপারে পিছিয়ে আসতে নিতান্তই অপারগ সে।

প্রফেসর মুকেশ কুমারের সাথে দেখা করবার কথা আগেই জানিয়েছিলো বৃষকেতু। প্রফেসর জানতেন একজন ছাত্র পাটনা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসের অনুরাগী হয়েই দেখা করতে আসছে। তাই না করেননি তিনি। এবং যখন দেখলেন ছেলেটি তাঁর গবেষণা নিয়ে বিশদে পড়াশুনা করে এসেছে, তখন কোন প্রকারর দ্বিধাই তাঁর মধ্যে কাজ করেনি।


দরজা খুলতেই প্রফেসর দেখতে পেলেন একজন যুবক দাঁড়িয়ে রয়েছে।
-" তুমিই ফোন করেছিলে?", জিজ্ঞেস করলেন প্রফেসর।
-" হ্যাঁ স্যার, ভেতরে আসতে পারি ?", জিজ্ঞেস করলো বৃষকেতু।
-" হ্যাঁ এসো", বলে বৃষকেতুকে ডেকে নিয়ে এসে ভেতরে বসালেন। তারপর মোবাইল ফোনটি চার্জে বসাতে যেতেই টের পেলেন সেটি পুরোপুরি ডেড হয়ে গেছে। কখন যে সুইচ অফ হয়েছে খেয়ালই করেননি। নইলে হয়তো দেখতে পেতেন বেশ কয়েকটি মিসড কল হয়ে গেছে।

রাতুল এবং শ্রীময়ী তখনও অনেকটাই দূরে। বহুবার চেষ্টা করেও তারা যোগাযোগ করতে পারেনি প্রফেসর মুকেশ কুমারের সাথে। শ্রীময়ী বেশ কিছুক্ষণ ধরে প্রফেসর মুকেশ কুমারের ফোনে বারকয়েক কল করেও ব্যর্থ হলো, শেষমেশ হাল ছেড়ে দিলো। একেবারে গিয়েই দেখা হবে'খন।

অনির্বাণ সামনের সিটে চুপচাপ বসে ছিলো এতক্ষণ। এবার শ্রীময়ীকে উদ্দেশ্য করে বলে উঠলো, " ম্যাডাম আমি খোঁজ খবর যা নিয়েছিলাম তাতে বিকাশ বা বৃষকেতু এই নামে কোনো পুরোনো রেকর্ড কিন্তু নেই। ওর পুরোনো অফিসের ঠিকানাটা যদিও ভুল ছিলো।"
-" হ্যাঁ কিন্তু সেটারই বা কারণ কি ? শুধু শুধু মিথ্যে বলবে কেন ?", বললো শ্রীময়ী।

রাতুল বললো, " উদ্দেশ্য একটা ছিলোই। সেটা খুঁজে বার করতে হলে ওর ঠিকুজি দরকার। তবে কোথাও যেন ভূদেব সিং নামটা আমার মাথায় বার বার খচখচ করছে।"

-" এনি আইডিয়া, কি উদ্দেশ্য হতে পারে। ওই শ্লোকটা যেটা প্রফেসর নন্দীর ডেডবডির পাশ থেকে পাওয়া গেছে, সেটারই বা কী কারণ থাকতে পারে ?", জিজ্ঞেস করলো শ্রীময়ী।
-" দেখ শ্রী, গুজরাট পুলিশের সাথে যোগাযোগ করে যতক্ষণ না লোথালের ঘটনা গুলো পুরোপুরি যাচাই করা যাচ্ছে বলা মুশকিল। প্রফেসর মুকেশ কুমার যদি কোনো আলোকপাত করতে পারেন তো একটা সূত্র পাওয়া গেলেও যেতে পারে।"
-" হুম, কিন্তু মুকেশ কুমারের ফোনটা অনেকক্ষণ ধরেই অফ দেখাচ্ছে। ওনাকে যোগাযোগ করা যাচ্ছে না কিছুতেই।"


রাতুলদের গাড়ি ততক্ষণে পাটনার তেজ প্রতাপ নগরে ঢুকে গেছে। সন্ধ্যা হয়ে গেছে অনেকক্ষণ। পথে বার তিনেক থামতে হয়েছিলো। সেই ভোর পাঁচটায় বেরিয়ে এই সাড়ে পাঁচশো কিলোমিটার রাস্তা আসতে প্রায় চোদ্দ ঘন্টার ওপর সময় লেগেছে। প্রফেসর মুকেশ কুমারের বাড়ি ভিখাচক মার্গের ওপরে। খুঁজতে বিশেষ অসুবিধা হলো না। কিন্তু ওনার বাড়ি পৌঁছে মনে হলো না যে কোনো প্রাণী এই মুহূর্তে বাড়িতে রয়েছে। গোটা বাড়িটা অন্ধকারে ঢেকে রয়েছে। বিয়ে থা করলেও বর্তমানে একাই থাকেন উনি। স্ত্রী গত হয়েছেন প্রায় বছর পাঁচেক। একমাত্র মেয়ে কানপুরে থাকে। কিন্তু এতটা থমথমে পরিবেশ থাকারও তো কথা নয়!

গাড়ি থেকে নেমেই শ্রীময়ী আগে গিয়ে কলিং বেল বাজালো। নাঃ কেউ এলো না দরজা খুলতে। অনির্বাণ একবার বাড়িটা এক চক্কর কেটে এসে বললো, " পুরো জায়গাটা অন্ধকার ম্যাম। উনি বোধহয় বাড়িতেই নেই।"

দু তিনবার বেল বাজিয়েও যখন কেউ দরজা খুললো না, শ্রীময়ী চলেই আসতে যাচ্ছিল। কিন্তু হঠাৎ কি একটা দেখে দাঁড়িয়ে গেল।
-" কী হলো ?", জিজ্ঞেস করলো রাতুল।

ব্যাপার খুব একটা সুবিধার নয়। অন্ধকারে এতক্ষণ কেউই খেয়াল করেনি যে, আদপে দরজা লক করা নয়, বরং তা খোলাই রয়েছে। শুধু কেউ যেন ভেজিয়ে দিয়ে গেছে।
-" রাতুল তুই আমার পেছনে থাক। অনির্বাণ বাবু গতিক সুবিধার নয়, টর্চ নিয়ে আসুন আর মুভ ভেরি কেয়ারফুলী", বলেই কোমরের কাছ থেকে নাইন এম এম পিস্তলটা বার করে একবার ঘোড়াটা টেনে নিলো।

রাতুলের বুঝতে বাকি রইলো না নিশ্চই সাংঘাতিক একটা কিছু ঘটে গেছে। শ্রীময়ী ধীরে ধীরে পিস্তলের নল টা দিয়ে দরজাটা ফাঁক করলো, আর অন্য হাতে টর্চটা বাগিয়ে ধরলো। তারপর সামান্য এগোতেই টর্চের আলো টা সরাসরি গিয়ে পড়লো সামনের ওয়ার্কিং ডেস্ক আর চেয়ারের ওপর। দেখে মনে হচ্ছে এটাই মুকেশ কুমারের স্টাডি। কিন্তু যা দৃশ্য সামনে দেখতে পাচ্ছে, তাতে তিনজনেই হতবাক হয়ে কয়েক পা পিছিয়ে এলো।

মুকেশ কুমার চেয়ারে বসে রয়েছেন, মাথাটা পেছন দিকে অস্বাভাবিক ভাবে হেলে পড়েছে। ঠিকরে বেরিয়ে আসা চোখ দুটো দেখেই মনে হচ্ছে দেহে প্রাণ নেই।

অনেক হাতড়ে সুইচ বোর্ড টা পাওয়া যেতেই লাইট জ্বলে উঠলো। বৈদ্যতিন আলোয় প্রফেসর মুকেশ কুমারের নিথর দেহটা আরো প্রকট ভাবে ওদের তিনজনকে স্বাগত জানালো এই মৃত্যুপুরীতে।

গুলি করে হত্যা করা হয়েছে ওনাকে। গোটা ঘর, বিশেষ করে ডেস্কের ওপরটা রক্তে ভেসে যাচ্ছে। আর সেই রুধিরাক্ত ডেস্কে প্রফেসরের বাম হাতখানা আলগোছে রয়েছে এবং তার নিচে কিছু একটা রয়েছে মনে হচ্ছে।

তৎক্ষণাৎ গিয়ে হাতের কব্জিটা তুলে নাড়ি খোঁজার ব্যর্থ চেষ্টা করতে গিয়েই শ্রীময়ী দেখলো হাতের নিচেই একটা টুকরো কাগজ। আর তাতে দেবনাগরী হরফে একটা সংস্কৃত শ্লোক লেখা রয়েছে-

" अहिंसा परमो धर्मः | धर्म हिंसा तथीव च "

২৭.

-" বার বার এই ব্যর্থতা তোমাকে তোমার লক্ষ্য থেকে বিচ্যুত করে দিচ্ছে বৃষকেতু।"
-" কিন্তু জিনিসটা যে মুকেশ কুমারের কাছে নেই সে ব্যাপারে আমি নিশ্চিত।"
-" কি করে এতটা নিশ্চিত হলে তুমি ?"
-" একজন লোক মৃত্যুর আগে কখনও মিথ্যে কথা বলতে পারে না। তাছাড়া আমি গত দুদিন ধরে ওনার সমস্ত ব্যাপারে নজর রেখেছিলাম এমনকি ওঁর ব্যাঙ্ক একাউন্টও আমি হ্যাক করেছি। কোথাও এমন কোনো লকার বা কিছুর হদিশ পাইনি যে উনি ফলকটাকে লুকিয়ে রাখতে পারেন। ওনার বাড়িতেও কোথাও কিছুই নেই।"
-" তাহলে তো বলতে হয় এবার তোমার সর্বশেষ নিশানাটিকেই অমোঘ লক্ষ্য করে এগোতে হবে। তাছাড়া জিনিসটা পাবার সম্ভাবনা একেবারেই ক্ষীণ। "
-" কিন্তু একটা কথা আমার বড় বার মনে হয়। এ শুধুই প্রতিশোধস্পৃহা নয় কি? আমি জানিনা আমি ঠিক করছি কিনা। মাঝে মাঝে মন বড় অশান্ত হয়ে ওঠে। একটা ফলকের জন্য এই হত্যা কি আদৌ সমীচিন ? কিছুতেই বুঝতে পারি না আমি, সব কেমন গুলিয়ে যায় আমার ।"

'হা হা হা হা' করে হেসে ওঠেন অপর প্রান্তের আদেশ কারী। তারপর বলেন, " বৃষকেতু, তুমি অবোধ বালকের মতো কথা বলছো। ওটা শুধু তোমার পারিবারিক অভিজ্ঞান নয়। ওই ফলকের মধ্যে লুকিয়ে রয়েছে এক দুর্নিবার সত্য। যা এনে দিতে পারে এমন এক শক্তি যার বলে বলীয়ান হলে এ পৃথিবীকে করায়ত্ত করা যেতে পারে ?"
-" কিন্তু তাতে লাভ ? কার হিতসাধন হবে এই শক্তি দ্বারা ?"
-" মনে রেখো বৃষকেতু,
' কর্মণ্যেবাধিকারস্তে মা ফলেষু কদাচন।
মা কর্মফলহেতুর্ভূমা তে সঙ্গোহস্ত্বকর্মণি'
অর্থাৎ কর্ম করে যাওয়াই তোমার ধর্ম। ফলের প্রতি আসক্ত হয়ো না। জানবে যা হচ্ছে তা হবারই ছিলো। তোমাকে তিল তিল করে গড়ে তুলেছি এই তুচ্ছ প্রশ্নগুলো শোনবার জন্য নয় বৃষকেতু।"
-" আমি দুঃখিত। তবে আজ সত্যি আমি ওটা পাই নি। হয়তো আগামী লক্ষ্যে সফলতা আসবেই।"
-" সেই আশাই করি আমিও। খুব শীঘ্রই আমাদের দেখা হবে।"

ফোনের কথোপকথন শেষ হলে বৃষকেতু খানিকটা চুপ করে বসে ভাবলো। শ্রীমদ্ভগবদ্গীতার সামনে দাঁড়িয়ে বোঝার চেষ্টা করলো আদপে যা করছে তা সঠিক তো ? পরমুহূর্তেই মনের মধ্যে ভিড় করে এলো পঁচিশ বছর আগের ভয়ানক সেই দিনটা।

স্কুল থেকে বাড়ি ফিরছিল বছর সাতেকের ছোট্ট বৃষকেতু। বাড়ির কাছাকাছি আসতেই দেখতে পেলো চারদিক কেমন কালো ধোঁয়ায় ভরে উঠেছে। লোকজন বালতি করে জল ঢালবার ব্যর্থ চেষ্টা করছে। আগুনের লেলিহান শিখা একটা তাঁবুকে গ্রাস করে ফেলেছে। এই তাঁবুতে কিছু লোকজন এসে অনেকদিনই রয়েছে। তার বাবারও সেখানে যাতায়াত আছে। হঠাৎ দেখলো দুটো জ্বলন্ত দেহ আর্ত চিৎকার করতে করতে চোখের সামনে ঝলসে যাচ্ছে। সর্বনাশ এ যে তার নিজের বাবা মা। তাদের গলার স্বর তো তার চিনতে ভুল হবে না। ওরা ওখানে কী করছিলো ?

বৃষকেতু চিৎকার করে পাগলের মতো ছুটে গেলো। কিন্তু ধোঁয়ার দমকে ছিটকে এলো। পারলো না নিজের বাবা আর মা কে বাঁচাতে। আতঙ্কে, ভয়ে, কিংকর্তব্যবিমূঢ় হয়ে দিশাহারা হয়ে গেল বৃষকেতু।

পারেনি সে। কাউকে বাঁচাতে পারেনি সেদিন। তারপর প্রতি মুহূর্তে সে একটা জীবন্ত লাশের মতো বেঁচে থেকেছে। যতদিন না এই মানুষটা যিনি আজ তাকে প্রতি মুহূর্তে পার্থসারথীর মত চালনা করছে, এসে তাকে প্রতিদিনের মরে যাওয়া থেকে বাঁচতে শিখিয়েছে। তার পারিবারিক ইতিহাস ঘেঁটে পুরাতন গৌরবময় অধ্যায় গুলো মনে করিয়ে তাকে সংগ্রাম করতে অনুপ্রাণিত করেছে। তাঁর কথায় সন্দেহ করা কিংবা তাঁকে প্রশ্ন করার অধিকার বোধহয় তার নিতান্তই অনুচিত। তবুও আজ সে বড়ই দ্বিধাগ্রস্ত, চিন্তিত। লক্ষ্য যেন বার বার অধরা থেকে যাচ্ছে আজ।

মোবাইল বের করে গান শুনতে থাকে বৃষকেতু। তার প্রিয় গান খানা-
      " ....হম উলঝে ইস বন্ধন মে
                            দিন রাত ইয়ে ন্যয়ন ভিগোতে  হ্যয়
       কুছ এয়সে ভি   পল হোতে হ্যায়..... "

২৮.

মুকেশ কুমারের এমন অকস্মাৎ মৃত্যু শ্রীময়ী আর রাতুলকে সম্পূর্ণ রূপে বিভ্রান্ত করে দিলো। ঠিক সেই একই রকমের প্যাটার্ন মেনে এই হত্যাটি সংগঠিত হয়েছে। ভিকটিমের বুকে আর পেটে দু দুটো বুলেটের দাগ। আর সেই সাথে সংস্কৃত শ্লোক।

শ্রীময়ী নিজেই ফোন করে লোকাল থানায় খবর পাঠিয়েছিল। ওসির আসতে যে আধঘন্টাটাক দেরি হলো শ্রীময়ী নিজেই একটু প্রাথমিক অনুসন্ধান সেরে নিলো। বিশেষ কিছু আলাদাভাবে বলা গেলো না। প্রফেসর নন্দী আর এনার মৃত্যুর ধরণ এতটাই সদৃশ যে দুটি খুনই যে একই ব্যক্তির কাজ সেটা সুস্পষ্ট ভাবে বোঝা যাচ্ছে।

রাতুলের এই দৃশ্য বেশিক্ষণ ভালো লাগলো না। বাইরে গিয়ে গাড়িতে এসে বসলো সে। এতক্ষণ যা যা ভেবে আসছিলো এখন যেন আরো বেশি জটিলতর লাগছে সবটা।

দুজনেরই হত্যার ধরণ সম্পূর্ণ এক। বেছে বেছে যারা লোথালের সেই ঘটনার সাথে জড়িত ছিলো তাদের খুন করা হচ্ছে ? একই ভাবে খুনের পর এলোপাথাড়ি ভাবে গোটা বাড়ি কিছু খোঁজার চেষ্টা করেছে আততায়ী। টাকা পয়সা কোনো কিছুই খোয়া যায়নি। এমনকি প্রফেসর মুকেশ কুমারের হাতের দামী রোলেক্স ঘড়িটা পর্যন্ত মৃত্যুর সময় হাতে পরা অবস্থায় ছিলো। বেশ নির্লোভ আততায়ী বলতে হবে। কিন্তু সত্যি কি তাই ? কিসের উদ্দেশ্যে এই খুন গুলো করছে সে ? প্রথমে প্রফেসর নন্দী, এখন মুকেশ কুমার। এর পর কি তাহলে...? আর ওই শ্লোকটা কিসের তাৎপর্যবাহী ?

" অহিংসা পরম ধর্ম, ধর্ম হিংসা তথীব চ"

অর্থাৎ অহিংসা পরম ধর্ম হলেও কখনো কখনো ধর্ম রক্ষার স্বার্থে হিংসাত্মক হওয়া টাও ধর্ম।

খুনের পর এইভাবে শ্রীমদ্ভগবদ্গীতা থেকে শ্লোক লিখে রাখার কারণই বা কি ? সব যেন তালগোল পাকিয়ে যাচ্ছে রাতুলের।

২৯.

-" কী হচ্ছে বলতো, এখন তো সিরিয়াল কিলিংয়ের মতো লাগছে?", রাতুলের পিঠে আলতো একটা চাপড় দিয়ে শ্রীময়ী এসে তার পাশে বসে বললো, " কিছু সন্দেহ করছিস নাকি ?"
-" সেটা তোর কাজ। আমি শুধু সূত্র খুঁজছি", গম্ভীর ভাবে উত্তর দিলো রাতুল।
-" হুম, এদিকটা লোকাল থানা সামলে নেবে। কিন্তু এরপর ? এতদূর আসাটা বৃথা হয়ে গেল শেষে ?"
-" একদমই নয়। যদি ভেবে থাকিস আমাদের জার্নি শেষ হয়ে গেছে তাহলে ভুল করবি। কারণ আমার মনে হয় খুব শিগগিরই তৃতীয় খুনটা হতে চলেছে।"
-" হোয়াট! আই মিন কী বলছিস ? কে ??"
-" ডঃ বিধান শর্মা। "
-" এতটা শিওর কি করে হচ্ছিস তুই ?"
-" ভালো করে ভেবে দেখ শ্রী। প্রফেসর নন্দী, মুকেশ কুমার এবং ডঃ বিধান শর্মা এরা তিনজনই গুজরাট গেলেন একটা এক্সক্যাভেশনে। তারপর সেখানে এমন একটা কিছু হলো যেটা যেভাবেই হোক চেপে গেলেন সবাই। আজ এত বছর পর কেউ একজন ফিরে এসে খুন গুলো তাদেরকেই করছে যারা সেদিনের সেই ঘটনায় প্রত্যক্ষ ভাবে জড়িত ছিলো- এমন ভাবা কি ভুল ?"
-" কিন্তু মোটিভ ? বদলা নেওয়া ???"
-" হতেও পারে। আর নইলে সেই ফলকটা যেটা দুর্মূল্য, যেটার জন্য ওঁরা তিনজন এই ঘটনায় জড়িয়ে পড়েছিলেন।"
-" লজিক রয়েছে এর মধ্যে কিন্তু কে এমনটা করবে ? এক যদি না ভূদেব সিংয়ের ছেলে এত বছর পর বদলা নিতে ফিরে আসে।"
-" একজন দশ বছরের বাচ্চা ছেলের কি এতটা বোঝদার হওয়া সম্ভব যে এতদিন পর এত পুরোনো একটা ঘটনার বদলা নিতে ফিরে আসবে। সে সময় তো ভূদেব সিংয়ের ছেলের ওরকমই বয়স বলেছিলো সুশান্ত বাবু। তার ফিরে আসার হলে এতদিন পর কেন ? না না শ্রী এটা খুব প্ল্যান করে ঘটছে। নেপথ্যে অবশ্যই কেউ আছে। ওই শ্লোক গুলোই তার প্রমাণ। কুরুক্ষেত্রের যুদ্ধে অর্জুন যুদ্ধ করলেও শ্রীকৃষ্ণই ছিলেন আসল হোতা। সেটারই কি সূত্র আততায়ী বার বার ছেড়ে যাচ্ছে ? কী প্রমাণ করতে চাইছে সে ? আততায়ী কি একা নাকি অনেকে ?"
-" খুনের ধরন দেখে একজনই আততায়ী মনে হয়, একাধিক নয়। সেটা কে হতে পারে ? বৃষকেতু ?"
-" নিঃসন্দেহে ওর ওপর সন্দেহ সবচেয়ে বেশি। ভুয়ো পরিচয়ে প্রফেসর নন্দীকে খুন করেছে। কিন্তু এখানে কেন ? লোথালের ঘটনাটা খুব ইম্পরট্যান্ট মনে হচ্ছে আমার। এমন কেউ রয়েছে যে ওই ঘটনার সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত।"
-" তাহলে ডঃ শর্মাও তো হতে পারেন ?"
-" অবশ্যই। কিন্তু উনি সম্ভাব্য ভিকটিমও হতে পারেন। খুনী হয়তো অন্য কেউ। সেই জন্যই ওনার কাছে পৌঁছনো খুব জরুরী এই মুহূর্তে। তবে উনি ছাড়াও আরো একজনের ওপর আমার সন্দেহ রয়েছে।"
-" কে বলতো ?"
-" সুশান্ত সেনগুপ্ত"
-" কিন্তু উনি, মানে কেন বলছিস একথা ?"
-" উনি সেদিন অনেক কথা গোপন করে গিয়েছিলেন বলে আমার মনে হয়েছিল রে শ্রী। অনেক কথাই বলেননি। ওঁর খবর নেওয়াটা জরুরী। তুই কলকাতায় খোঁজ নিয়েছিলি তারপরে ? ওনার মুভমেন্ট টা জানা দরকার।"
-" হুম, সেটা পেয়ে যাবো। তাহলে আমাদের নেক্সট গন্তব্য কি ডঃ বিধান শর্মা?"
-" ইয়েস ম্যাডাম। তুই বরং অনির্বাণ বাবু কে এখানে সামলাতে বল। যত তাড়াতাড়ি সম্ভব ডঃ শর্মার ওখানে পৌঁছতে হবে আমাদের। হাতে কিন্তু একদমই সময় নেই।"

ক্রমশ...
 



Ayan Das